পায়ে পায়ে অনেকটা পথ
      পার হয়ে এলাম,
চেনা-অচেনার ভিড়ে নিজেকে আর
    কত সামলে রাখি,
এখনও কিছুটা পথ বাকি ...
চলার পথে কুহকিনী মায়া কেবলই হাতছানি দেয়,
কি চায় ও !
আমি তো চলেছি আপন পথে-
দুঃসহ বেদনার করুণ রথে ।
তবে কেন পিছু থেকে এত টানাটানি,
কেবলই বিঘ্ন ঘটায় আমার যাত্রাখানি ।
অবাধ্য চঞ্চল মনকে করি ভৎসর্না,
অন্ধকারাছন্ন জীবনপথে খুঁজি আলোর ঠিকানা ।।