মন কেন তুই এত চঞ্চল
       দুঃখ পেলে কাঁদিস,
সুখের বেলায় সব ভুলে গিয়ে
       আনন্দেতে মাতিস্ ।
সুখ-দুঃখ পাশাপাশি
       বসত করে জানবি,
দুখের ঘরে মন বসালে
        তবেই সুখকে পাবি ।
দুঃখ বিনা সুখ আসে না
         কখনও এ জীবনে,
তোরা কেবল সুখতারাটি
         চিনেছিস যতনে ।
মনে প্রাণে আমরা কেবল
       সুখকে খুঁজে ফিরি,
দুঃখটাকে আড়াল করে
      বিষাদে মন ভরি ।
তাইতো দেখি বিদায়ক্ষণে
      কালো মেঘের ছায়া,
সুখের বাতি জ্বালতে গিয়েও
       দেখি সবই মায়া ।।