নব আনন্দে জাগোরে সবে
       এলো যে ফাগুন দুয়ারে,
দখিণা বাতাস নেই তার লাজ
       পরশ দেয় শিয়রে ।
কচিপাতা ওই পাতা ঝরা গাছে
       নবীন সাজে সেজেছে,
শিরীষ বকুল আমের মুকুল
       যেন বিজয়মালা পরেছে ।
শিমূল পলাশ লালে লাল আজ
           ব্যাকুল বসুন্ধরা,
ছন্দে ছন্দে গুঞ্জন তোলে
          হৃদয় মাতোয়ারা ।
ডালে ডালে প্রজাপতি দোলে
         মউমাছি মাখে রেণু,
একতারা হাতে বৈরাগী চলে
         বাজায় সুরেলা বেণু ।
আজি বসন্তের নব প্রভাতে
        কোকিলের মিঠে তান,
আধো ঘুম চোখে খুশির দোলাতে
         মেতে ওঠে মনপ্রাণ ।
দখিণ হাওয়ায় দিশাহারা আমি
         বকুল-গন্ধে ভাসি,
জুঁই চামেলী কৃষ্ণচূড়া
          তোমায় ভালবাসি ।
মন যেন বলে চিনি চিনি
         ওই গন্ধ সমীরণ,
ফাগুনের রঙে রাঙানো আকাশ
          চেনায় বিলক্ষণ ।।