জীবন যুদ্ধে ক্ষত-বিক্ষত
      ঝরেছে সহস্র রক্ত,
কিছু ভাষা,কিছু কথা
      আজও রয়েছে অব্যক্ত ।
শ্রমিক,কৃষক,দিনমজুর
         করছে প্রাণপাত,
তাদেরই ঘরে অনাহারে মরে
        পায় না একমুঠো ভাত ।
জীবনের চাকা ঘুরেই চলেছে
        থামবে না কোনোদিন,
দারিদ্র আর ক্ষুধার জ্বালায়
         ধুকছে নিশিদিন ।
মুখেতে আমরা করুণা দেখাই
         পারি না বদলাতে সমাজ,
গরীব হয়ে জন্মে তারা
         করেছে বড়ই অপরাধ ।
শত প্রশ্ন মনেতে জাগে
    এ কেমন বিচার,বিধির কল,
মানুষ সবাই এসেছি ভবে
     একই যাত্রায় পৃথক ফল ।
অন্ন বস্ত্র স্বাস্থ্য চাই
   স্বাক্ষরতার দীপ জ্বালাই,
সুস্থ সবল সমাজ গড়ি
   কাঁধে কাঁধ দিয়ে লড়াই করি ।
জেনো,আছে আলো
       আছে আঁধার,
একতার বাণী নিভৃতে জাগে
      দূর হবে অনাচার ।।