পেশায় ডাকাতি রাহাজানি
    খুন জখম জালিয়াতি,
কারাগারে বন্দী দশায়
     বিবি করলো প্রেমপিরিতি ।
রহস্যটা প্রকাশ পেলো
   যখন সাধি হলো,
তদন্তকারী পুলিশ অফিসার
   নিজেই বিয়ে করলো ।
শ্রীঘরেতে ডাকাত এখন
      ছাড়ছে হুংকার,
পুলিশ অফিসার ভয়েই মরে
     থানায় আসে না আর ।
ডাকাত যদিও কয়েদখানায়
     সাগরেদরা করছে তাক্,
সুযোগ পেলে দুজনারে
      করবে কুপোকাত্ ।
গল্প নয়,রটনা নয়
    নয়কো কল্পনা,
উত্তর চব্বিশপরগণার বসিরহাটের
      সত্য ঘটনা ।।