মনযমুনায় ও কার ছায়া-
মায়ার খেলা বাড়ায় জ্বালা
উতলা হাওয়া পারুলবালা,
ক্ষণিক খেলা হাবুডুবু
মনযমুনা পাগল তবু,
নেশার ঘোরে ডুবে মরে
রঙীন স্বপ্ন চোখে ধরে,
একই খেলা খেলে চলে
সহজ ভাবনা বিবেক ভুলে ।
রঙ্গশালায় কতই না খেলা,
ও ভোলা মন হোস না উতলা ।
আসল নকল বুঝবি কবে-
দিন ফুরোলে ভাবিস তবে !