তারপরও আমি পারিনি আমাকে বোঝাতে,
অশান্ত ঝড় আমাকে করেছে লণ্ডভণ্ড।
শতাব্দী ধরে তোমার অপেক্ষায়-
আমার রাত্রিদিন পার হয়।
জানিনা এ হাস্যকর অপেক্ষার শেষ আছে কিনা।


কখনও কোনদিন যদি আসো,
তবে আমায় পাবে।
রাতের আঁধারে জোনাকির পেছনে ছোটা,
নিষ্পাপ বালকের মত।


অস্থির চিত্ত আমার অপেক্ষা করবেই।
আমি জানি তুমি আসবে,
তোমাকে আসতেই হবে।
তীব্র শীতের শেষে বসন্তের বাতাসের মত,
ভোরের আলোয় ঘুম ভাঙ্গা পাখির ডাক হয়ে।
আমি জাগবো, সারা নিশি।