ইচ্ছের সব দাবি আমি পূরণ করতেই চাই,
পারিনা, আমার সিমাবদ্ধতা আছে তাই।
অথবা আমার ইচ্ছেই নেই।
ইচ্ছে হল বাতাসের মত, ঠেকানো যায় না।
ডেকে বলা যায় না, পরে এস।
ও আসে, ওরা আসে যখন যেমন খুশি।
আর আমি ভীষণ ঘাবড়ে যায়।
না পেরে দিয়ে দিই, সিমাবদ্ধতার দোহায়।
মাঝে মাঝে নিজেকে কাপুরুষ মনে হয়।
কি মানে হয়, এভাবে বেঁচে থাকার।
বৃষ্টিতে ভিজতে ইচ্ছে হলে, ঠান্ডা লাগার ভয়।
ভালবাসতে গেলে, না পাওয়ার।
আর বেঁচে থাকার ইচ্ছে মানেই মৃত্যু ভয়।
ওটা সারাজীবন পিছু ছাড়ে না।
যদি ঠেকাতেই না পারি, তবে কেন?
আমার হাজার ইচ্ছে অপূর্ণ রবে।
যদি এভাবে চলতে থাকে, আমি মৃত্যুকে বলে দিব।
আমার সিমাবদ্ধতা আছে।