হয়তো  তুমি মেঘহীন আকাশে উজ্জ্বল তারা,
কিংবা  কোনো  এক অসহায় নারীর অশ্রু ধারা ।


হয়তো  তুমি সুনীল সাগরে উন্মাদ ঢেউ,
কিংবা  কোনো  সন্তান হারা মায়ের আপন কেউ ।


হয়তো  তুমি শীতল বাতাসে মিষ্টি সুবাস,
কিংবা  কোনো  অন্ধ বৃদ্ধার শেষ নিঃশ্বাস ।


হয়তো  তুমি দ্বিপ্রহরে আগুন ঝরা সূর্য,
কিংবা  কোনো  দুখিনী মায়ের সংগ্রামী জীবনে ধৈর্য ।


হয়তো  তুমি মালির বাগানে ফুটন্ত সুরভী ফুল,
কিংবা  কোনো  আশ্রয়হীন নারীর অজানা কোন ভুল ।


হয়তো তুমি আরো মহৎ কিংবা মহান,
মনে রেখো শুধু
তুমি এমন কোনো মায়েরই সন্তান ॥




আজকের এই দিন যাদের কারণে পাওয়া হল তিনি হলেন
মা । আমার এই কবিতা খানি সকল মায়ের চরণে উৎসর্গ
করলাম ।


সকল কবিকে মায়ের জন্য অন্তত একটি বাক্য উৎসর্গ করার অনুরোধ  রইল ।


শুভেচ্ছা রইল ।