সুহাসিনী, কেন এমন মধুমাখা হাসি হেসে
            তুমি চেয়ে থাকো
                     আমার বিমর্ষ পাংশু মুখে,
নীলাভ চোখের ইশারায়
      কেন মিছে মিছে কাছে ডাকো?
যত ভালোবাসা ছিল,
      নিঃশেষ করে সবি তোলে দিয়েছি
            কবিতাকে;
হৃদয় এখন শুষ্ক মরুভূমি!


মলিন করো না মুখ, সুহাসিনী;
হয়ত তোমায় ভালোবাসতে পারি নি!
কিন্তু তোমার মুখের এই সূর্যমুখী হাসি
                                  আমি চিরদিনই
                        ভালোবেসে যাব—
মরুভূমি যেমন করে অনন্তকাল ধরে
                         বুকে অসীম শূন্যতা নিয়ে
               ভালোবাসে সূর্যের হাসি ।