( উৎসর্গ : সবার প্রিয় শ্রী সুশীলদাকে )


হে তরুণ, তোমাকে বলছি—
এখনো তুমি ঘুমিয়ে আছো !
এদিকে মানুষরূপী কিছু হিংস্র নেকড়ে
ক্ষত বিক্ষত করে দিচ্ছে বাংলার বুক,
অনাহারীর মুখে থাবা মেরে
কেড়ে নিচ্ছে অন্ন,
আঘাতে আঘাতে রক্তাক্ত করে দিচ্ছে
শ্রমিকের ঘর্মাক্ত শরীর;
রাতের অন্ধকারে সদ্য স্বামীহারা যুবতির উপর
ঝাঁপিয়ে পড়েছে নরপশু, বিষাক্ত সর্পের মত
দংশন করে চলেছে তার সর্বাঙ্গ—
এসব নিয়ে তোমার কোন মাথাব্যথা নেই!


তোমার এ ঘুম যদি না ভাঙে—
বাংলার বুক থেকে ওরা নিশ্চিহ্ন করে দিবে
স্বাধীনতা নামক শব্দটি,
তুমি কি তাই চাও?
ধর্ষিতা নারীর চিৎকারে আবার
ভারী হয়ে উঠবে বাংলার বাতাস,
তুমি কি তাই চাও?
শোষণ, নিপীড়ন, গণহত্যার নিচে ঢাকা পড়ে
গোটা বাংলাদেশ পরিণত হবে নরকরাজ্যে,
তুমি কি তাই চাও?


হে তরুণ, তোমাকে বলছি—
হে নির্ভীক, হে বিদ্রোহী, তোমাকে বলছি—
আর ঘুমিয়ে থেকো না, ভিতু কাপুরুষের মত
আর নিশ্চুপ  থেকো না; বুকের অতলে
জাগিয়ে তোলো দুর্বার তারুণ্যশক্তি,
সত্যের মশাল হাতে জ্বালিয়ে পুড়িয়ে
ছারখার করে দাও  যতসব অসত্যের ঘাঁটি;
আকাশে বাতাসে জাগিয়ে তোলো বিদ্রোহের ঝড়—
যাতে লণ্ডভণ্ড হয়ে যাবে অত্যাচারীর মহাদূর্গ;
ষোল কোটি মানুষ খুঁজে পাবে
তাদের স্বপ্নের স্বদেশ ।


(বি : দ্র : আমি আজ আনন্দিত । অভিনন্দন জানাচ্ছি  এই আসরের সব কবি ও পাঠকেদের, যাঁদের অকৃত্রিম ভালোবাসা আর অনুপ্রেরণায় এখানে আজ ৫০ টি পোস্ট পূর্ণ করতে সমর্থ হলাম । আশা করি, ভবিষ্যতের দিনগুলোতে আমাদের এই বন্ধন আরো দৃঢ় হবে । আরো সমৃদ্ধ হবে আমাদের এই সৃস্টির পথ । )