ওরা মানুষ হয়ে জন্মেছে—
এটাই বুঝি ওদের সবচেয়ে বড় অপরাধ?
মানুষ না হয়ে হত যদি কোন বন্য পশু
কিংবা ধনী মনিবের পালিত ককুর—
ক্ষুধার সীমাহীন যন্ত্রণা নিয়ে
কখনো মাটির সাথে মিশে যেতে হত না ওদের
কিংবা দু’মুঠো ভাতের জন্য প্রভুহীন ককুরের মত
ঘুরতে হত না দুয়ারে দুয়ারে ।


আমার এসব কথা শুনে আজ যার হাসি পায়
আমি তাকে বলতে চাই—
তুলতুলে নরম বিছানাটা ছেড়ে দিয়ে
ছুটে যান অসহায় মানুষের ভিড়ে;
দেখতে পাবেন :
কীভাবে গাধার মত আশি বছরের বৃদ্ধ
ভ্যানে করে মাল টেনে যায় !
কীভাবে পতিতালয়ে পনের বছরের কিশোরী
কেবল অর্থের বিনিময়ে বিক্রি হয়ে যায় !
পাঁচ বছরের শিশু কীভাবে হাতুড়ি হাতে
ভেঙে চলেছে শক্ত পাথর !
শুধু তাই নয়, মাঝে মাঝে শুনতে পাবেন—
কোন এক ক্ষুধার্ত শিশুর বুকফাটা আর্তনাদ,
হয়ত সে দুদিন যাবত কিছুই খায় নি !


অসহায় মানুষের এসব দুঃখ-কষ্ট দেখে
নিশ্চয়ই আপনার উপলব্ধি হবে—
আমার স্বদেশ আজ কতটা বিপন্ন !
সমাজ আজ কতটা হিংস্র !
মানুষ আজ কতটা অধিকারহীন !