দুঃখের দহনে দগ্ধ সেই স্বপ্ন
                  আজো চুপ করে বসে থাকে
                            ধূসর মেঘের পাশে—
হিম হাওয়ার ডানায় চড়ে
                          আমি ছুটে যাই তার কাছে;
শোকার্ত কণ্ঠে জিজ্ঞেস করি—
স্বপ্ন, তুমি কি এখনো অহংকারী চাঁদের উলঙ্গ বুকে
                               কান পেতে শুনতে পাও
                                               সুতীব্র চিৎকার?


কারারুদ্ধ বন্দির মতন লৌহ শিক ধরে
সে উঠে দাঁড়ায়; দুই ফোঁটা অশ্রু ফেলে
নিঃশব্দে লুকিয়ে যায় মেঘের ভিতর !