(উৎসর্গ : পৃথিবীর সমস্ত নিষ্পেষিত মানুষকে)


পাশের ফ্ল্যাটে ৬ টি নরপশু
এক নিরীহ গার্মেন্টসকর্মীকে ধরে এনে
মেতে উঠেছে নষ্ট খেলায়;
দরজা জানলা বন্ধ করে আমি তখন
নিস্তব্ধ নির্জন কক্ষে ভদ্রলোক সেজে বসে আছি—
ধিক্কার ! আমাকে ধিক্কার !


পথের পাশে খোলা ডাস্টবিনে একদল ক্ষুধার্ত শিশু
হন্য হয়ে ঘুরছে খাবারের সন্ধানে;
দামী রেস্টুরেন্টে বসে আমি তখন
একের পর এক আইটেম গিলে চলেছি—
ধিক্কার ! আমাকে ধিক্কার !


আমার সামনে একদল পাষণ্ড চাঁদাবাজ
এক বৃদ্ধ হকারকে ছুরিকাঘাতে রক্তাক্ত করে
বীরের মতন হেঁটে চলে গেল;
আমি নির্বাক, আমি প্রতিবাদহীন—
ধিক্কার ! আমাকে ধিক্কার !


(বিঃ দ্রঃ  -- এ ধিক্কার শুধু আমাকে নয়, গোটা হিংস্র সমাজব্যবস্থাকে । ভদ্রতার মখোশ পরে থাকা ভণ্ড সুশীলসমাজকে ।
আমি আজ কিছুটা ক্লান্ত । তাই থামতে বাধ্য হচ্ছি । কিছু দিনের জন্য বিশ্রাম প্রয়োজন ।তবে এ দেখাই শেষ দেখা নয়, আবার দেখা হবে । সেই পর্যন্ত সবাই ভালো থেকো । তোমাদের দেওয়া ভালোবাসা প্রত্যাখান করে নয়, বুকে করে যাচ্ছি ।)