সকালবেলার চকচকে সোনামাখা রোদ
আমার হৃদয়ে আজ আর জাগায় না শিহরণ;
প্রিয়ার নরম গালে চুম্বন করলে ঝলসে যায় দু’ঠোঁট; সদ্য ফোটা হাসনাহেনা হাতে নিয়ে শুঁকে দেখি বারুদের গন্ধ !
কেঁপে ওঠে বুক, অগ্নিময় হয় রক্ত !


আমি বুঝে গেছি
বুকে আমার দ্রোহের দাবানল;
আমি বুঝে গেছি
সামনে আমার শত্রু-হননের সুতীব্র উল্লাস;
আমি বুঝে গেছি
আমার কলমের আঘাতে চূর্ণ-বিচূর্ণ হবে
পুঁজিপতি দানবের অভ্রভেদী অট্টলিকা;
আমি বুঝে গেছি
ক্ষুধার্ত শিশুর আর্তনাদ অচিরেই সশব্দ হাসিতে রূপ নিবে !


কলম, স্তব্ধতা ভেঙে গর্জে ওঠো, বর্শা হয়ে আঘাত হানো দানবের বুকে !
কলম, তোমার কালি হতে জন্ম নিক কিছু বিধ্বংসী কবিতা—
যার প্রতিটি পঙ্‌ক্তি হয়ে উঠুক এক-একটি আগ্নেয়াস্ত্র,
প্রতিটি শব্দ হয়ে উঠুক এক-একটি বুলেট !