বৃষ্টি নয়, আকাশের বুক চিরে আজ রক্ত ঝরুক !
দুঃখ রূপান্তরিত হোক ক্রোধে;
ক্ষমা রূপান্তরিত হোক প্রতিশোধে,
ভয় সুতীব্র বিপ্লবে !
আকাশের বুক চিরে আজ রক্ত ঝরুক—
জ্বলন্ত অগ্নিকণার মত বিন্দু বিন্দু রক্ত !


হে সূর্য, হে ক্রুদ্ধ দেবতা—
রক্তাভ চঞ্চু দিয়ে আঘাত হানো
নিস্তেজ নীলিমায়—
পৃথিবীর শীতল মৃত্তিকা সিক্ত হোক উষ্ণ রক্তে—
নির্যাতিত নিষ্পেষিত মানুষের বুক
ক্রুদ্ধ হয়ে উঠুক উষ্ণ রক্তে !