কবিতা, শুধু তোমাকে ভালোবাসতেই
এই সবুজ বাংলার গর্ভে
আমি মানুষ হয়ে জন্মেছি ।


কবিতা, শুধু তোমার জন্য
আমি বিদীর্ণ করেছি
শৈশবে নির্মিত স্বপ্নের মিনার—
মায়ের চোখে এখন নিরাশার অশ্রু,
বৃদ্ধ বাবার হৃদয়ে অন্তহীন হাহাকার—
কবিতা, শুধু তোমার জন্য...


প্রতিদিন কলেজ পালিয়ে নির্জন প্রান্তরে
ছুটে যাওয়া, সবুজ ঘাসের ‘পরে
শব্দহীন শুয়ে থাকা, প্রতিটি নিঃশ্বাসে
মাটির সৌরভ আহরণ, আকাশের বুকে
নিশ্চল মেঘের দিকে অপলক দৃষ্টি,
মাঝে মাঝে আক্রোশে আগুন হয়ে উঠা—
সবকিছুই তোমাকে ঘিরে;
কবিতা, সবি তোমার জন্য ।