ভোরের বাগানে ফুটে থাকা
অবুঝ শিশুর মত পুষ্পে নয়,
সবুজ ঘাসে মুক্তোর মত
জ্বলজ্বলে শিশিরে নয়,
কিংবা কুমারী নারীর মধুময়ী ঠোঁটে নয় -
রাতের আঁধারে ফুটপাথে বসে থাকা
পতিতার গায়ে আজ কবিতার ঘ্রাণ !


সভ্যতার চোখে যে মানুষ নয়, পণ্য;
কিতাব যাকে পাপিষ্ঠা বলে ধিক্ দেয়;
দিনের আলোয় যার মুখ দেখলেই
ঝলসে উঠে সুশীলদের পবিত্র চক্ষু,
অথচ রাতের অন্ধকারে হিংস্র শকুনের মত
চিরে চিরে খায় তার শরীরী সতিত্ব -
সেই অসতীর গায়ে আজ বিশুদ্ধ আত্মার বিচরণ !
সেই পতিতার গায়ে আজ কবিতার ঘ্রাণ !