(উৎসর্গ : এই আসরের সব সুহৃদ কবিকে)


আর দেখতে চাই না কোন নোংরা খেলা;
শুনতে চাই না নষ্ট কবির মুনাফেকি বাক্য—
আজ সুন্দরের ধ্যানে মগ্ন হয়ে
নিজেকে নিঃশেষ করে ছড়িয়ে দিতে হবে
প্রতিটি হৃদয়ে;
প্রতিটি দুঃখকে ভালোবাসার পরশ দিয়ে
ফুটিয়ে তুলতে হবে এই কাব্য-বাগিচায় ।


শুধু তাই নয়—
যে অবুঝ শিশুটি এইমাত্র ধর্ষিত হল
যে গৃহবধূর সর্বাঙ্গে মদ্যপায়ী স্বামীর
অগণিত আঘাতের চিহ্ন
যে বৃদ্ধ মায়ের বুকে এখনো আঁচড় দেয়
একাত্তরের হিংস্র নেকড়েগুলো—
সেই বিপন্ন মানবতার পাশে
বিপ্লবের মশাল হাতে নিয়ে দাঁড়াতে হবে;
সেই বিপন্ন মানবতার মুক্তির জন্য
প্রতিটি কণ্ঠে তুলতে হবে কান-ফাটানো আওয়াজ ।