আমরা এখন বড্ড অসহায় ।
বুর্জোয়া প্রভুরা আমাদের দিকে শুধু
অজস্র ধারালো বর্শা ছুড়ে মারছেন—
আমাদের রক্তের চিৎকারে
মৌমাছিরা মৌচাক ছেড়ে পালায়;
তবু মানবতার ঘুম ভাঙে না ।


কার্ল মার্ক্স, তোমার দেখানো সেই স্বপ্ন
এখন কুঠারের আঘাতে ছিন্নভিন্ন;
দিনে দিনে রুদ্ধ হয়ে আসছে মুক্তির পথ !
কার্ল মার্ক্স, তুমি আবার জাগ্রত হও;
নিষ্পেষিত পৃথিবীর বুকে
জ্বালাও নতুন স্বপ্নের প্রদীপ ।