মৃত্যুর বীভৎস মুখে পদাঘাত করে
নিঃসঙ্কোচে বসে পড়ি জীবনের কাছে—
বুকের সব গঞ্জনা চিহ্নহীন হয়ে
জাগে সুখের উচ্ছ্বাস; প্রবল আঘাতে
ছিন্নভিন্ন হতে থাকে শৃঙ্খলার বাঁধ,
উষ্ণ থেকে উষ্ণতর হয়ে উঠে রক্ত !
হাওয়ায় ছড়িয়ে পড়ে নিঃশ্বাসের বাষ্প ;
চোখে মুখে শুধু এক সুখোষ্ণ মত্ততা !


ডুব দেই জীবনের নিস্তব্ধ গভীরে—
অকস্মাৎ থেমে যায় ভিতরের সব
উচ্ছ্বসিত সুখ; চারদিকে বেজে উঠে
অজস্র কান্নার শব্দ; কোথায় আমার
সেই রক্তের উষ্ণতা ? আমি চোখ বুজি—
মৃত্যুর চাদরে ঢেকে যায় হিম দেহ ।