সূর্যের সর্বনাশী ছোবলে
গোধূলির আকাশ যখন রক্তাক্ত—
বুকের খুব কাছে একটা পাখি ডেকে উঠে ।


সে সুশ্রীর মাঝে কুশ্রীকে পেতে চায় ।
সে ঘৃণার বুকে ভালোবাসার চুম্বন প্রার্থনা করে;
সন্ধ্যার চোখ হতে সব অশ্রু মুছে ফেলে
অবশেষে রাত্রির কোলে ঘুমিয়ে পড়ে ।