একদা কোন এক নারীর বুকের মাটি খুঁড়ে
গোলাপের চারা বপন করে শূন্যতার বন্দিদশা থেকে
আমি মুক্তি চেয়েছিলাম ।


সেই নারীর বুকে আজ ৫২ টি গোলাপের সৌরভ—
চার ধারে ঘুরে ফিরে কত বর্ণীল পতঙ্গ !
অথচ এখনো প্রতি সন্ধেবেলা
সেই বন্দিদশার শিক মুষ্টিবদ্ধ করে
মুক্তি দাও, মুক্তি দাও বলে
বুক-ফাটা চিৎকারে...


অবশেষে বুকের রক্ত-মাখানো সিঁড়ি বেয়ে
উঠে আসে মুক্তি; দেখায় তার বীভৎস চেহারা !