ওরে ধর্‌ ! ধর্‌ ! ধর্‌ !
সকল ভয়ের গলা টিপে ধর্‌ !


ওরে মার্‌ ! মার্‌ ! মার্‌ !
পুঁজিপতি দানবের পাষাণ বুকে পাথর ছুঁড়ে মার্‌ !


ওরে ভাঙ্‌ ! ভাঙ্‌ ! ভাঙ্‌ !
আকাশচুম্বী সব শোষণালায় ভেঙে ফেল্‌ !


ওরে তোল্‌ ! তোল্‌ ! তোল্‌ !
বিশ্বময় আজ মানবিক স্লোগান তোল্‌ :
‘মানুষ হয়ে জন্মেছি, মানুষের অধিকার নিয়ে বাঁচতে চাই ।’