শুধু আজকের জন্য কবিতার শরীর থেকে
মুছে ফেল্‌ সব সুগন্ধি, খুলে ফেল্‌ চকচকে সব অলংকার ।


কবিতা আজ ধর্ষিতা নারীর আর্তনাদ হয়ে
ঝালাপালা করে দিক সভ্যতার কান;
কবিতা আজ বেওয়ারিশ পথ-শিশুর অশ্রু হয়ে
পচন ধরিয়ে দিক সমাজের বক্র চোখে;
কবিতা আজ খেটে-খাওয়া মানুষের বিক্ষত বুকে
জাগিয়ে তুলুক বুর্জোয়া-বধের সুতীব্র তৃষ্ণা ।