বেহেশ্‌তের লালসা দেখিয়ে ধোকা দিতে পারবি না আমাকে—
তোদের বর্বরতাময় ইতিহাস আমি আজো ভুলি নি,
ভুলে নি বাংলাদেশ ।
দূর হয়ে যা সামনে থেকে—
তোদের মুখগুলি দেখলেই
ঘেন্নায় ঝলসে উঠে চক্ষু !


আমার দিনমজুর বাবার রক্তের দাগ
এখনো স্পষ্ট লেগে আছে তোদের হিংস্র নখে;
আমার কিশোরী বোনের সতিত্ব মিশে আছে
তোদের বিষাক্ত লালায়— আমি গন্ধ পাচ্ছি;
তীব্র শোকে বেহুঁশ আমার মায়ের আর্তচিৎকার
কিছুতেই বিফলে যাবে না—
দেখিস, জাহান্নামেও ঠাঁই হবে না তোদের ।