মানুষ তুমি এত দৃষ্টিহীন !
তোমার সামনে প্রতিদিন
পুড়ে ছাই হচ্ছে জীবন্ত মানুষ;
অথচ তোমার চোখে ক্রোধ নেই, প্রতিশোধ নেই—
শুধু অন্ধকার, নিস্তেজ নিবিড় অন্ধকার !


মানুষ তুমি এত বোধহীন !
তোমার সামনে প্রতিদিন
লালামাখা তৃষ্ণার্ত জিভ দিয়ে ওরা
অনবরত চাটছে মানুষের রক্ত;
অথচ তোমার মুখে প্রতিবাদ নেই, অভিশাপ নেই—
শুধু গন্ধ, মৃত বিবেকের পচা গন্ধ !