কবি রীনা বিশ্বাস (হাসি)।


কবির, কবিতার পাতায় আত্মপ্রকাশ ২১।০৩।২০১৭। মাত্র সাত মাসে কবি দুই শত কবিতা লিখে ফেলেছেন।প্রায় প্রতিদিন লিখে চলেছেন তিনি। প্রথম কবিতার নাম “আমার হৃদয়।”একটা মিষ্টি প্রেমের  কবিতা-“ উতলা মন গাইছে প্রাণ খুলে, তোমার জন্য / দিচ্ছে আশ্বাস বলছে হতে নির্ভয় / তুমি দোলাও দোলাও আমার হৃদয়।”


আর, দুইশত কবির প্রাক্কালে “ নির্বিকার” কবিতায় কবি বললেন-“তুমি কথা রাখ আর না-ই রাখো / তাতে আমার কিছুই এসে যায় না / তুমি ভালো বাসো আর না বাসো / তাতেও এক ফোঁটা দোষ ধরি না”।
কেউ তাঁর কবিতা পড়ল কিনা? কেউ প্রশংসা করলো কিনা? তাতে তাঁর কিছু যায় আসে না। তাতে তাঁর কোন রাগ বা দ্বেষ নেই।  তিনি একজন কবি। আর, তাই আপন সৃষ্টিতে তিনি মশগুল হয়ে থাকবার  সংকল্প নিয়েছেন। এটাই তো চাই- এমন মানসিক দৃঢ়তাই তো প্রয়োজন একজন সৃষ্টিশীল মানুষের।
তাঁর ব্রতের কথা তাঁরই কথায়-“এ আমার সারা জীবনের শপথ; বা বলতে / পারো আমার জেদ নয়তো অহংকার... / পৃথিবী বিদীর্ণ হলেও, সূর্য আলো না দিলেও / আমি অবিচল অনড় নিজ জেহাদে নির্বিকার।”


কবির এই শপথ - কবির এই জেদ শুধু, তাঁর কথা নয় এ যেন আমাদের মতো সাধারণ, যারা চেষ্টা করি    একটু আধটু কবিতা চর্চা- তাদের সবার কথা। এমন করে স্বীয় সংকল্পে স্থিতধী থাকতে হবে আমাদেরও।  কবিতা লেখার শুরুটা যেমন গুরুত্বপূর্ণ তেমন ভাবে সমান গুরুত্বপূর্ণ সেটাকে চালিয়ে যাওয়া।প্রথম প্রথম উৎসাহ থাকে। কিন্তু, সময়ের সংগে সংগে উদ্যম আর উৎসাহে ভাটা পড়ে যায়। তাই, কবির এই কথাটি সবার জন্য প্রণিধানযোগ্য।


তাঁর দুইশোতম কবিতাটি "তুমি আমি একাকার"- তিনি উৎসর্গ করেছেন সকল কবিগণের উদ্দেশ্যে। এখানেও আছে প্রেম- আছে ভালোবাসার প্রতি উৎসর্গীকৃত এক উন্মুক্ত প্রাণ। তাই তিনি বলতে পারেন-“ বুঝলাম প্রেম এক পারাবার / অভিপ্রায় নেই আর পালাবার.../ উদার উন্মুক্ত প্রণয়ের দ্বার... / আজ তুমি আমি একাকার...”।  পূর্ণতায় আর সুন্দরে সম্পূর্ণ মিশে যাওয়ার আকুতিতে পূর্ণ এক প্রেমের পবিত্রতার প্রকাশ।    


কবির কবিতায় সহজ সরল শব্দে সুন্দর ভাব ফুটে ওঠে।প্রেম, বিরহ যেমন এসেছে তেমন এসেছে নিজেকে পূর্ণ সমর্পণের কথাও। কখনো বা এসেছে জীবনে যা পারিনি তার জন্য খেদ। তবে শেষ পর্যন্ত তিনি অবিচল থেকেছেন স্বীয় সংকল্পে। এই দৃঢ় প্রতিজ্ঞাটাই আসল। ধরে থাকাটাই হচ্ছে মূল কথা। যেটা বারেবারে পেয়েছি কবির সুন্দর কবিতায়।

দুই শত কবিতা অনেকেই লিখেছেন তবে, মাত্র সাত মাস সময়কাল- বোধ হয় বেশি উদাহরণ পাওয়া যাবে না। কবিকে অভিনন্দন। ভালো থাকুন কবি এবং আরও অনেক রচনা উপহার দিয়ে কবিতার পাতাটি উজ্জ্বল করে রাখুন এই আশা রেখে আজকের মতো ইতি টানলাম।
ধন্যবাদ।