একটি পোস্টার এর প্রচ্ছদ, নির্মম
- সরদার আরিফ উদ্দিন


   প্রচ্ছদ একটা আভাস দেয় বটে তবে, প্রকৃত অনুভবটাকে ছোঁয়া যায় না, গোটা বইটা না পড়লে! ভবিষ্যতের  কল্পনায় বর্তমানের একটা রূপরেখা পাওয়া যেতে পারে বড়জোর! পথ বেয়ে বর্তমানে না  পৌঁছলে অবস্থাটার মূল অনুধাবন করা যায় না কিছুতেই।


   কবি সরদার আরিফ উদ্দিন  এমন একটা ছবির গল্প শুনিয়েছেন, “তাঁর একটি পোস্টার এর প্রচ্ছদ, নির্মম” কবিতায়।  


   জীবনের সব কাজ সাঙ্গ করে নব্বই ঊর্ধ্ব এক ব্যক্তি, মৃত্যুর জন্য অপেক্ষা করছেন। কুড়ি বছর  আগে এমন এক ছবি এঁকেছিলেন, কবি। আর আজ, তাঁর নিজের জীবন থেকেই কুড়িটা অমূল্য বছর    চলে  গেছে।  মৃত্যুঅপেক্ষার সেই আগুনটা তার নির্মম উত্তাপ নিয়ে প্রায় তাঁর ঘাড়ের কাছে, বাস্তবের প্রাঙ্গণে এসে পড়েছে। সামনে শুধু  একই বয়সী  বাবা। তারপর! তারপর তাঁর নিজের পালা!


“নিজের সৃষ্টি ‘পোষ্টার এর প্রচ্ছদ’    
আমাকে পোড়ায়,  দগ্ধ করে
প্রতি মুহূর্তে
প্রতি ক্ষণে
আমি আর কোন প্রচ্ছদ আঁকবো না
আমার বাবা ‘নব্বুই ঊর্ধ্ব বয়সী”
২৫ বছর আগে রিটায়ার্ড করেছেন
আমি ও সেই পথে......”


   অনেকদিন আগে কবির আঁকা একটা ছবি কেমন করে তাঁর বর্তমান জীবনকে নাড়িয়ে দিল, তা  নিয়েই তাঁর নির্মম চিরন্তন গল্প বলা কবিতা।


  জীবনের এই সার সত্যটা আমরা সবাই জানি। কিন্তু, একমাত্র ওই বয়সে না পৌঁছালে, বাস্তবের এমন রুক্ষ সত্যের মুখোমুখি না দাঁড়ালে, আমরা বুঝতে পারি না তার কঠোর নির্মমতা।


স্মৃতি হাতড়ে আমরা অতীতের গল্প শুনে এসেছি এতকাল। আর আজ আসরের প্রিয় কবি সরদার  আরিফ উদ্দিন শোনালেন ভবিষ্যতের, বর্তমান সময়কাল।


বলা বাহুল্য, বড়ো ভালো লাগলো কবিতাটি।
ভালো লাগলো গল্প বলার ভিন্নতাটি।


ভালো থাকবেন প্রিয় কবি
আন্তরিক শুভকামনা নিরন্তর।