পঞ্চ চিত্র – সিনকোয়াইনে
-ডঃ প্রীতিশ চৌধুরী


আসরের গুণী কবিদের লেখনির স্পর্শে সারা পৃথিবীর প্রায় (প্রায় বললাম, কারণ আরও  হয়তো অজানা আছে। অদূর ভবিষ্যতে হয়তো জানতে পারবো আরও অনেক নতুনের কথা) সব ধরণের কবিতার সঙ্গে প্রতিনিয়ত পরিচিত হয়ে চলেছি, আমরা।  


আসরের এমনই একজন গুণী প্রিয় কবি ডঃ প্রীতিশ চৌধুরী সম্প্রতি সিনকোয়াইনের এক নতুন আস্বাদে মাতোয়ারা করে চলেছেন।  


এই কবিতার স্বরূপ সম্বন্ধে তিনি আভাসও দিয়েছেন তাঁর প্রথম দিনের ( ১.১২.২০১৮ ) কবিতায়। ভাবানুবাদ করে চলছিলেন এতদিন। আজ  তিনি এই ধারায় মৌলিক ভাবে সৃজন করলেন দুটি  মনোরম কবিতা।


বলা বাহুল্য, সহজতা আর সরলতার কারণে সারা বিশ্বে এই কবিতা অত্যন্ত জনপ্রিয়।  
মুলত ১,২,৩,৪,১ বা ২,৪,৬,৮,২ শব্দ বিন্যাসে লেখা হয়ে থাকে। শব্দের ব্যাপারে একটু আধটু হেরফের হতে পারে। তবে, লাইনগুলিতে বিষয়ের চলনের এক নিয়মের বাঁধন বিশেষভাবে লক্ষনীয়ঃ-  


প্রথম লাইনে এক শব্দের একটি বিষয়। পরের লাইনে সেই বিষয়ের দুটি গুণ। তৃতীয়তে সেই বিষয়ের পুঙ্খানুপুঙ্খ বর্ণনা। চতুর্থ লাইনে ওই বিষয়কে কেন্দ্র করে নিজের অনুভব। পঞ্চম লাইনে ওই বিষয়ের অন্য কোন রেফারেন্স।


একটি উদাহরণঃ-  


Snow
Silent, white
Dancing, falling, drifting
Covering everything it touches
Blanket  
  
( উইকিপিডিয়া দ্রষ্টব্য)


আজকের ওই দুটি কবিতা সম্বন্ধে কিছু বলার ইচ্ছাতেই এই আলোচনার সুত্রপাত।


৪)  প্রেম


তুমি না জানলেও
উদ্ভাসিত যেন আমার হৃদয়
তোমার প্রেমের আলোয়ে,
ঠিক  যেভাবে উদ্ভাসিত কাঞ্চনজঙ্ঘার বরফ
ভোরের আলোয়ে


ছোট্ট পরিসরে কি সুন্দর এক  অনন্য অনুভবে সিক্ত হয়ে গেল মন।


অপর কবিতাটি


৫) দুঃখ


ক্রমশ  হৃদয় যেন
এক ট্রেজিক পেইন্টার-
আঁকছে নোনা  জলের ছবি
জীবন ক্যানভাসে - বিন্দু বিন্দু
শত-সহস্র, অজস্র


দুঃখ নিয়ে চোখের জলে লিখে দিলেন মনের অতল গভীর।


দুটি কবিতাই ভারি সুন্দর।কবিতার স্বদেশ বিদেশ হয়না বোধ হয়। আত্তীকরণে  এমন করে আমরা সমৃদ্ধ হলাম তাই।


আগামীতেও তিনি আরও নতুন নতুন বিষয় নিয়ে এসে আমাদের এমন করে আলোকিত করবেন, এই আশা রাখি।


ভালো থাকবেন।
আন্তরিক অভিনন্দন।