তুলতুলে ভালোবাসা
- মোঃ জামশেদুল আলম


ভালোবাসা...  প্রেম... জিনিসটা আসলে কি! কি সংজ্ঞায় তাকে সংজ্ঞায়িত করা যায়! যুগ যুগ ধরে কত শত মানুষ চেষ্টা করে চলেছেন। বলা বাহুল্য, কেউ বোধ হয় সফল হতে পারেন নি! একমাত্র, প্রেমে পড়া প্রেমিক/ প্রেমিকা কেবলমাত্র বলতে পারেন কাকে বলে ভালোবাসা! ভালোবাসার স্বরূপ কি!


তুলতুলে বা নরম, এমন শব্দে এক আদর মেশানো স্পর্শের অনুভব মেলে। আর এমন অনুভবে সিঞ্চিত করলেন আসরের এক প্রতিশ্রুতিমান কবি - মোঃ জামশেদুল আলম, তাঁর পেলব কাব্য কথায়, “তুলতুলে ভালোবাসায়।”


“যে চোখে তুমি আমায় দেখো নিশ্চয় সে চোখে কাজল দিয়েছিলে।
যে ছায়াপথ আমি তোমার চোখে দেখি রাতের আকাশ থেকে নিশ্চয় চুরি করেছিলে।
যে পথে তুমি চলো সে পথের মায়াতেই সকল প্রেমিক মজেছে।
তোমার রুপের অলংকারেই সকল প্রেমিকা সেজেছে।”
............................................................


“সৃষ্টি তুমি শ্রেষ্ঠতম আমি জানি আমার মন জানে।
তোমাতেই আমার সৃষ্টি আমি মানি আমার মন মানে।”


কবিতার যে চিত্রকল্প, যে কথোপকথন তিনি তুলে ধরেছেন, যে ভঙ্গিতে বলেছেন তাঁর  প্রেমাস্পদকে, তা এক  কথায় অতুলনীয়।  শ্রেষ্ঠের মধ্যেও সর্বোত্তম করে এঁকেছেন তাঁর  প্রেমিকাকে। বড়ো সুন্দর, বড়ো আদরণীয় হয়ে সে, তার, কেবলমাত্র তারই হয়ে রইল যেন গোটা কবিতার শরীর জুড়ে। প্রেমের এমন অনবদ্য  আয়োজন, এমন ব্যাপ্ত কথকতা, বড়ো একটা দেখা যায় না। এমন অপ্রমেয় প্রেমের পরিমাণ একত্রে সঞ্চয়  করা মোটেও সহজ কাজ নয়। আর সেই কাজটি কি অবলীলায়, কি সহজেই না সারলেন কবি। মুগ্ধ হয়ে  আকণ্ঠ পান করে গেলাম এমন কাব্য সুধা।  বলতে বাধা নেই, হৃদয় ভরা তৃপ্তিতে মন ভরিয়ে দিলেন কবি।


ভালো থাকবেন প্রিয় কবি
আন্তরিক অভিনন্দন।