শখ , মিটে গেছে এ জীবনে অদ্য
আজ জীবন সায়াহ্নে আসি
আর একটা খসখসে তাজা পদ্য
লিখে বলে যাব তোমায় ভালবাসি


জীবনের গান গেয়েছি যত ছন্দে
রাইফেল , গুলি ,কার্তুজ খোলে
অনেক বসন্ত নিরালা আনন্দে
শুধু নিজ সনে নিজের খেলার ছলে


বাজে দিকে দিকে জন সাইরেন-শঙ্খ
অন্ন , বস্ত্র , বাসস্থান চাই
আরো চাই অধিকার অসংখ্য
কিন্তু হায় প্রতিধ্বনি নাই হেথা নাই


তারি মাঝে জেগে রয় তব প্রেম
জীবন মরণ মাঝে বেড়াজাল
স্বপন ,একাকি নিকষ কান্তি হেম
বড় অসহায় দেহ ,মন মায়াজাল


হাজার জনতা ভিড়ে , মেলা পার্বনে
তোমায় ধরিনি হাত অথবা দেয়নি সঙ্গ
অনেক বিনিদ্র রাত কেটেছে নির্জনে  
সাথী সঙ্গ লাগি কেঁদেছে প্রতি অঙ্গ


তাই সব বেদনার শেষে লিখে দেই সদ্য
দৈন্য হাতে , বৃন্ত চ্যুত একটি গোলাপ কলি
তোমাকে ভালবাসার চিরায়িত এক পদ্য
হয় যদি বা হোকনা আস্ত প্রেমের কথাকলি ।