তারা নাকি একটি ফুলকে বাঁচানোর জন্য যুদ্ধ করে?
তারা যুদ্ধে জিতেছে, কিন্তু ফুলটি কি বেঁচে আছে?
তারা নাকি সেই ফুলের হাসির জন্য অস্ত্র ধরে?
তারা অস্ত্র জমা দিয়েছে, কিন্তু ফুলটি কি হেঁসে আছে?


হায়! তারা জানলো না!
তারা জানলো না সেই ফুলটি কোন বাগানের,
তারা জানলো না সেই বাগানের মালি কে, বা কারা,
তারা জানলো না সেই মালি ফুলটির যত্ন নেবে কি নেবে না,
তারা ফুলটিকে কার কাছে দিয়ে গেল?
হায়! ফুলটি কি হেঁসেছে?


মালির পর মালি যায়, মালি আসে,
কেউ কি ফুলটিকে নিয়ে ভাবে না?
কেউ কি ফুলটির নিরব অশ্রু দেখে না?
নাকি, ইচ্ছে করেই দুষ্টু মালিগুলো ফুলটিকে হাঁসতেই দেয় না?


ফুলটি কাঁদে, আর ভাবে-
তার জন্য যারা যুদ্ধ করলো, তারা কোথায় এখন?
কেন তাদের রক্তগুলো বৃথা গেল?
কেন তাকে হাঁসতে দিলো না?
সব ঐ দুষ্টু মালিদের দোষ!


সর্বশেষ খবরে জানা গিয়েছে-
ফুলটি বেঁচে আছে, জেগে নেই।
ফুলটি চেয়ে আছে, হেঁসে নেই।