আমি বেকার,
আমি সূর্যোদয়ে ঘুমাতে গিয়ে অপরাহ্নে জাগি।
আমি বেকার,
আমি কিছু টাকার জন্য সারাদিন হন্য হয়ে থাকি।


তুমি ব্যস্ত,
চাকুরি কর, ব্যবসা কর অজস্র কাজ তোমার।
কাজে ন্যস্ত,
মানিব্যাগ তোমার এতই মোটা, ছুঁয়ে দেখার যোগ্যতা নেই আমার।


আমি এখনও বেকার,
তবু তিনবেলাই খেতে পাচ্ছি,
কোরমা না হোক,
আলুভর্তা আর ডালে আমি ভালই চলে যাচ্ছি।
তুমি এখনও ব্যস্ত,
নিত্যনতুন কাজে তোমার সময় অনেক বাঁধা।
আর আমি?
প্রতিদিন আমার জীবনে নতুন গোলকধাঁধাঁ।


আমি বেকার,
মেসের ঐ ছোট্ট বেডে আমার বসবাস,
হাসছো তুমি?
ভাবছো আমায় রাখবে কি নতুন কৃতদাস?
আমি রাজি,
তবুও আমায় মুক্ত করে যুক্ত করো কাজে,
আমি খুশি,
নামের শেষে বেকার শব্দ বড়ই বেমানান, বাজে।।