মামা, এটা কি? দেখতে লাগে বেশ!
হ্যাঁ মামা, এটা এমন জিনিস, খাবি তো জীবন শেষ।
কেন মামা? কি আছে এমন এতে?
আগে খেয়েই দেখনা, কত যে আরাম এটা খেতে।


জানিস না তুই? আমি রোজ সকালে দুইটা করে খাই,
মাঝে মাঝে পাঁচটা ছয়টা, কোন ঠিক ঠিকানা নাই।
প্রথম প্রথম কেমন জানি, সইত না এটা গায়ে,
আর এখন কোন ব্যাপারই না, ফুঁটো করি হাতে পায়ে।
রক্তে আমার নেই যে পানি, আছে শুধু এর ধোঁয়া,
যত বেশি খাব তত তাড়াতাড়ি জীবন যাবে খোয়া।
আজ না হয় কাল, মরণ তো সবার হবে,
আগে নেশা খেয়ে নে, যত দু:খ কষ্ট সবই চলে যাবে।


কিরে, খাবি না? শুধু একবার খেয়েই দেখ না!
এতই আরাম এতই মজা যে ভুলে যাবি সব কান্না।


না মামা থাক, এটা ধরবো তো আর ছাড়তে পারবো না,
হারাম খেয়ে আরাম পাবো, তবে বাঁচতে পারবো না।
তোমাকে বলছি, এই নেশাকে দূরে ঝেরে ফেলে দাও,
সুন্দর করে বাঁচতে শিখ, জীবনের মজা পাও।