জাদুকাঠির ছোঁয়ায় জেগে,
  দেখি ঘুমের শেষে;
হঠাৎ করে পৌঁছে গেছি-
  উল্টো রাজার দেশে।


আইন-কানুন, রীতি-নীতি
  সবই আজব রকম;
কেউবা থাকে চুপটি করে,
  কেউবা বকম্-বকম্।


সত্যি কথা বলতে মানা,
  মিথ্যা বলাই চল;
গোগ্রাসে সব গিলছে খাবার,
  চিবিয়ে যে খায় জল।


সোজা পথে কেউ চলে না,
  বাঁকা পথেই ভীড়;
লাফাচ্ছে সব তিড়িং-বিড়িং,
  নয়তো কেহ স্থির।


রাজা করে দেশের শাসন-
  ঝান্ডা নিয়ে হাতে,
মাইক্ নিয়ে দেয় সে ভাষণ-
  মঞ্চ করে পথে।


প্রজারা সব মেতে আছে-
  লাঠা-লাঠি করে;
থাকছে টিকে টাকার গরম,
  কিংবা গায়ের জোরে।


পিছন থেকে ছুরি মারা-
  এই দেশেরই রীতি;
সামনে সবাই গাইছে মিলে-
  সাম্যবাদের গীতি।


জাদুকাঠি লাগবে আবার,
  তুলতে হবে রব্;
উল্টোরাজা পাল্টে যাবে,
  বদলে যাবে সব।।