হাঁসজারুটা দেখতে কেমন ? -
জানতে হলে ভাই ,
উল্টোরাজার আজব দেশে
তোমার যাওয়া চাই ।


সেথায় নাকি বকচ্ছপে
ভারী মজা করে ,
জলে ডুবেও মাছ ধরে খায় -
আবার উড়ে-উড়ে ।


টিয়ামুখো গিরগিটিটার
নেইকো মনে শঙ্কা ;
মনের সুখে খায় সে পোকা
দিয়ে কাঁচা লঙ্কা ।


ছাগলবিছা খায় কচি ঘাস ,
ভয় করে না বনে ;
বাঘটা এলে ফুঁটিয়ে দেবে ,
হুলটা আছে সনে ।


জিরাফড়িং উড়ে বসে
গাছেরই মগডালে ,
ঘাড়টা এখন সোজা করে
বাড়ায় আলে-কালে ।


গরুমোরগ পোষে লোকে
সেথায় ঘরে-ঘরে ;
দুধের সাথে ডিমটা ফ্রি পায় ,
পুষ্টি দ্বিগুন বাড়ে ।


হাতিমিটার দুটো বাড়ী ,
লোকেই নাকি বলে ;
ছ-মাস থাকে বনের মাঝে ,
বাকি ছ-মাস জলে ।


সিংহরিণের কষ্ট যে নেই ,
দুঃখ গেছে চলে ;
তৃণ খেয়েই দেয় কাটিয়ে ,
মাংস নাহি পেলে ।