চলছি আমি মরুভূমির পথে ;
এক্কেবারে একলা আমি , নেই কোনো কেউ সাথে ।
মাথার উপর তপ্ত রোদের ছটা ;
হলকা দিয়ে বইছে বাতাস , ধূলো-বালির জটা ।
সঙ্গে হাজার বোঝা বওয়ার দায় ;
পারব কিনা জানি না তা , লাগছে অসহায় ।
হৃদয়ে নেই সজীবতার লেশ ;
ধুক-পুকানি বন্ধ আজি , কান্নাটাও শেষ ।
সামনে শুধুই ধূ-ধূ মরুভূমি ;
জানি না হায় পাব কিনা সজল - সবুজ জমি ।
তাকিয়ে আছি মরুদ্যানের দিকে ;
চাহিদা কি হবে পূরণ ? হচ্ছে আশা ফিঁকে ।


তবু এটা কাঁদার সময় নয় ;
আর একটিবার চেষ্টা করে আনতে হবে জয় ।
হোক্ না যতই কঠিন আমার পথ ;
সেই পথেতেই চালাব মোর জীবনের এই রথ ।
পৌঁছব ঠিক , - লক্ষ্য আমার স্থির ,
ইচ্ছেগুলো মনের মাঝে করছে আবার ভীড় ।।