সবকিছুতেই মন্দা এখন, বলছে সবাই তাই;
চুরির মতো লাভের পেশা অন্য কিছু নাই।
সবাই যে তাই করছে চুরি যে যার মতো করে;
কেউ চুপচাপ, কেউবা আবার ঢাক পিটিয়ে জোরে।
কারো আশা ছিঁচকে চুরির, মাছ চুরিতেই মন;
কেউবা আবার দিনে ডাকাত, পুকুর চুরির পণ।
ভাঁড়ার থেকে হচ্ছে চুরি জনগনের টাকা,
কেউবা আবার লোভ দেখিয়ে করছে পকেট ফাঁকা।
হচ্ছে চুরি ট্রেনে বাসে, কোথাও কুঁড়েঘরে;
কোথাও আবার অট্টালিকায়, কোথাও জাদুঘরে।
কোথাও চুরি হচ্ছে নেটে, নেই কোনো তার জুড়ি;
কেউবা আবার কাব্যরসিক, করছে নোবেল চুরি।
খেলার মাঠেও হচ্ছে চুরি, বলবো কি আর ভাই;
খেলা পাগল মনগুলো সব যাচ্ছে চুরি তাই।
কোথাও হচ্ছে শিল্প চুরি, কোথাও কৃষিক্ষেতে;
কেউবা চুরি করছে এদেশ, তুলছে নিলামেতে।
হচ্ছে চুরি ছোটো-খাটো কত-শত জমি;
কোথাও আবার অরুনাচল, কাশ্মীরেরই ভূমি।
কেউ করছে নজর চুরি, কেউবা আবার মন;
মান-ইজ্জত যাচ্ছে চুরি, কোথাও আবার ধন।
পথের শিশুর হাতের খাবার যাচ্ছে চুরি হায়;
কথাও চুরি যাচ্ছে এখন, কথা বলাও দায়।
ভোটাধিকার হচ্ছে চুরি ব্যালট্ চুরির নামে;
ধর্ম চুরি করছে মিলে রহিম এবং রামে।
চুরির থেকে পাচ্ছে না পার্ আল্লা কিংবা হরি,
বেঁচে থাকার অধিকারও আজ গিয়েছে চুরি।
আশা চুরি, ভরসা চুরি, বিশ্বাসেরও চুরি;
দেখছি এখন হচ্ছে চুরি পারাপারের কড়ি।
সকল কিছুই হচ্ছে চুরি সামনে এবং পিছে,
গোঁফ চুরি তো হতেই পারে, নয়কো সেটা মিছে।।