চন্ডীদাসের খুঁড়োর থেকে বুদ্ধিটা ধার করে ,
কল করেছে নেতারা সব জনগণের তরে ।
একটু করে রদল-বদল, অল্প কিছু জুড়ে ,
জনগণের মনের ভিতর কল দিয়েছে পুরে ।
সামনে ঝোলে খাবার তো নয়, প্রতিশ্রুতির ঝোলা ,
তাইনা দেখে জনগণের বাড়ছে শুধু নোলা ।
ছুটছে তারা অহরহ প্রতিশ্রুতির পিছে ,
জানছে, কেবল নেতারা ঠিক, বাকি সবই মিছে ।
এমনি করে কাটছে জীবন, বাড়ছে শুধুই ক্লেশ ,
বলছে মুখে হাসি ভরে, এইতো আছি বেশ ।
স্বর্গে যাওয়ার সহজ-সরল, তাড়াতাড়ির পথ ,
এমন উপায় হয় নাকো আর, হার মেনেছে রথ ।
কষ্ট করে বেঁচে থাকার নেই কোনো আর ভয় ,
স্বপ্ন বুকে করছে সবাই মরণটাকে জয় ।
সবাই মিলে করছে যে তাই নেতার জয়গান ,
বলছে মুখে, দয়ার সাগর !! বিশ্ব-হৃদয় প্রাণ !!!
        


     *******************