কুম্‌ড়োপটাশ থাকে যেথায়
    সেটাই মোদের দেশ;
চাইলে এসে দেখতে পারো,
    কাটছে মোদের বেশ।


নাচলে পরে, নাচি সবাই,
    কাঁদলে, কেঁদে লুটি;
হাসলে, হাসি পেট ফাটিয়ে,
    ডাকলে পরেই ছুটি।


সূর্য-চাঁদের ওঠা-পড়া
    তারই কথা মতো;
বাতাসটাও ফাঁকি দেওয়ার
    পায়না কোনো ছুতো।


সারাটা দিন, সারাটি রাত
    কাটবে কেমন করে;
প্রতিদিনের দিনের দিনলিপি
    দেয় সে হাতে ধরে।


ভুল করেও পানটি থেকে
    খসলে পরে চুন;
শাস্তি তোমায় পেতেই হবে,
    হতেও পারো খুন।।