কান দুটোকে বাদ দিয়েছি ফেলে ,
     তাইতো আমি আজকে দু’কান কাটা ।
নিজেরই ঢাক নিজেই পেটাই আমি ,
     আজকালকার চলছে রেওয়াজ ওটা ।


চলতে হবে তাল মিলিয়ে আজি ,
     কাজের বেলা ডাকবো তোমায় কাজি।
কাজ ফুরোলেই হবো পগার্-পার্ ,
     তখন তুমি আমার কাছে পাজি ।


সব বিষয়ে মাতব্বরী করি ,
     মনে ভাবি, সবার আমি জ্যেঠা ।
ফন্দি-ফিকির্ চলে অবিরত ,
     সুযোগ পেলেই করবো বলির পাঁঠা ।


মনের মাঝে বেজায় অহং বোধ ,
     সবার ভাবায় আমার কি যায় আসে ।
যাচ্ছি যে তাই চর্তুদ্দোলা চড়ে ,
     বাকি সবাই বানের জলে ভেসে ।


ক্ষমতা মোর কম কিছু নয় জেনো ,
     কল্কি ভয়ে পালিয়ে যাবে চলি ।
ট্যাঁকে কড়ি, সঙ্গে বাহুবল ,
     আমিই হলাম আজকে যুগের কলি ।।