মনের মধ্যে আর এক আমি ।
মন তাই দোটানায় ।
একজন চায় সময়ের সাথে পাল্লা দিয়ে ছুটতে ;
পর্ণ কুটির, মেঠো পথ - আর একজনের ভাবনায় ।


জীবনের অভিধানের আজ তাই একটাই শর্ত –
প্রতিটা শব্দই আজ দ্ব্যর্থ ।


মনকে তাই বলেছি –
নিজেকে নিজের মতো গুছিয়ে নিতে ।


“ফেরা” শব্দটা আজ তাই মনের কাছে অর্থহীন ।
আজ এগিয়ে চলার দিন ।


একজন কল্পনায় আঁকা-বাঁকা মেঠো পথে ;
আর একজন সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাস্তবের সাথে ।।