তুমি যদি মেঘ বালিকা হও ,
আমি তবে চাতক পাখি হবো ;
বৃষ্টি হয়ে পড়বে যখন ঝরে ,
প্রাণটি ভরে তোমার পরশ নেবো ।


     অমলকান্তি রোদ্দুর হতে চায় , -
     অমলকান্তি রোদ্দুর ঠিক হবে ;
     উদয় থেকে অস্ত অবধিতে ,
     আমার হৃদয় তারই সাথে রবে ।


          হয়ে ওঠো হাজার প্রতীক তুমি ,
          হাজার কবি থাকুক তোমার সনে ;
          আমি শুধু মুগ্ধ শ্রোতা হয়ে ,
          শুনে যাবো নিজের মনে-মনে ।


               ফুটিয়ে তোলো নূতন-নূতন কলি ,
               বৃন্ত যদি অভিন্ন হয়, হোক ;
               জাতপাতের ওই বাঁধনখানি ছিঁড়ে ,
               গড়ে উঠুক নূতন মর্ত্যলোক ।


                    জন্মে উঠুক নব মানব জাতি ,
                    নূতন যুগের নবীন কোনো প্রাতে ;
                    সৃষ্টি হয়ে তোমারই ঔরসে ,
                    ভূমিষ্ঠ হোক তোমার গর্ভ হতে ।।