শিক্ষা নিয়েছি তিন বাঁদরের কাছ থেকে ।
হাত দিয়ে ঢেকে রেখেছিলো –
একজন চোখ, একজন কান, আর একজন মুখ ।
আমিও ছিলাম –
চোখ, কান, মুখ বন্ধ করে ।


পাশের বাড়ীর মেয়েটা –
যেদিন ধর্ষিত হয়েছিলো পাড়ার দাদাদের হাতে ,
দেখেছিলাম সে ঘটনা, তবে চোখ বন্ধ করে ।
শুনেছিলাম মেয়েটার আর্তচিৎকার, তবে কান বন্ধ করে ।
রটিয়েছিলাম সে কাহিনী, তবে মুখ বন্ধ করে ।


সমাজের জুতো সেলাই থেকে চন্ডীপাঠ –
সবেতেই ছিলো আমার একই মনোভাব ।


তবে আজকাল –
দিন বদলেছে ,
তাই, একটু পাল্টেছি স্বভাবটাকে ।


এখন দেখি, শুনি, বলি –
দেখি, ধর্ষককে ইন্ধন জুগিয়েছে ধর্ষিতা ।
শুনি, ধর্ষিতার আর্তচিৎকার নয়, ধর্ষকের উল্লাস ।
রটাই, ধর্ষকের বিকৃত মানসিকতা নয়, ধর্ষিতার চরিত্র দোষ ।


সময়ে সঙ্গে তাল মিলিয়ে –
আমি ছিলাম ,
আমি আছি ,
আমি থাকবো ।
আমি সচেতন, সভ্য প্রাণী ।