তেমন আবেগ নেইকো কোথাও আজ ,
নেই প্রয়োজন মেটানোর কোনো ঋণ ;
স্বাধীন আমরা, স্বাধিন দেশের লোক ,
স্বাধীনতা মানে একটা ছুটির দিন ।


স্বাধীনতা মানে মুখ বুজে বেঁচে থাকা ,
স্বাধীনতা মানে অন্ধকারেতে ঢাকা ।


স্বাধীনতা মানে উনানে না চড়া হাঁড়ি ,
স্বাধীনতা মানে দাদাদের তাঁবেদারি ।


স্বাধীনতা মানে ধনীদের গাড়ী চড়া ,
স্বাধীনতা মানে গরীবকে ভাতে মারা ।


স্বাধীনতা মানে একা একা পথ চলা ,
স্বাধীনতা মানে অন্যকে ফাঁদে ফেলা ।


স্বাধীনতা মানে ফি’বছর মত্ দান ,
স্বাধীনতা মানে নেতাদের জয়গান ।


স্বাধীনতা মানে মরে মরে শুধু বাঁচা ,
রেশনের মাল কালোবাজারেতে বেচা ।


স্বাধীনতা মানে সবেতেই ঘুষ খাওয়া ,
স্বাধীনতা মানে ল্যাং মেরে বড়ো হওয়া ।


স্বাধীনতা মানে লকআউট কারখানা ,
স্বাধীনতা মানে বেকারের আনাগোনা ।


স্বাধীনতা মানে জেতা নয়, শুধু হারা ,
স্বাধীনতা মানে বিষবৃক্ষের চারা ।।