পাঁকাল মাছ তো পাঁকের মাঝেই থাকে ;
  তবুও তো , - পাঁক লাগে না তাকে ।
    কমল কুসুম পাঁকের মাঝেই রয় ,
       তাতে কি সে কলঙ্কিত হয় ?


    আমিও তো আমার মতো আছি ;
   পেটের জ্বালায়  নিজের মতো বাঁচি ।
     তবে কেনো গায়ে কালির দাগ ?
   আমার উপর দেখাও এতো রাগ ??
তাও তো সে রাগ  দেখাও সবার মাঝে ;
    সরিয়ে রাখো আমায় সকল কাজে ।
     দিনের আলোয় চিনেও চেনা দূর ;
      তখন  তোমার মুখে অন্য সুর ।
     দিনের শেষে  আঁধার যখন নামে ;
     লুকিয়ে পথ  আমার ঘরেই থামে ।
      তখন আমি রানী তোমার কাছে ;
      যদিও তোমার অন্য রানী আছে ।
    পত্নিনিষ্ঠ ভদ্রলোকের পতিব্রতা নারী ;
   সময়ে ও অসময়ে  ছুঁয়েছো তার শাড়ী ।
        তবুও , সে তো কলঙ্কিত নয় ;
                 কেমন হতো ?
         সেও যদি নষ্ট মেয়ে হয় ??