খুঁজতে গিয়ে আমার মনের সুখ ,
        অসুখগুলোই নেড়ে চেড়ে দেখি ;
মনে মনে ভাবি আমি , বুঝি –
        সুখ আমাকে দিয়ে গেছে ফাঁকি ।


সুখ তো তখন আমার পিছু পিছু ,
        হাতড়ে বেড়াই আমি সুমুখ পানে ;
হন্যে হয়ে , অসুখেরই মাঝে ,
        আমি খুঁজি আমার সুখের মানে ।


মনের মাঝে অসুখ পুষে রেখে ,
        যায় না কভু সুখখানাকে পাওয়া ;
সুখ আসলে বন্ধ মনের ঘরে –
        উড়ে আসা দমকা পাগল হাওয়া ।


অবশেষে , অনেক খোঁজার পরে ,
        বুঝতে পারি আমার মনের ভুল ;
ভ্রমরটাকে রাখলে বন্দি করে ,
        কেমন করে ফুটবে কুসুম ফুল !


সকল অসুখ ছুঁড়ে ফেলে দিয়ে ,
        খুঁজে পেয়ে গেছি সুখের মুখ ।
সব কিছুকে আপন করার মাঝেই ,
        লুকিয়ে আছে আমার মনের সুখ ।।