কল্পনাতেও যে ভাবনা ছিল দায় ,
বাস্তবে আজ তাই বিরাজিত আছে !
অভিধানে লেখা ব্যতিক্রমের মানে
বদলে এখন স্বাভাবিক হয়ে গেছে ।


এ বদল যদি তুমি বদলাতে চাও ,
তুমিই নিজেই বদল হয়ে যাবে ;
চলছে যা , তাই চলুক যেমন চলে ,
আদার ব্যাপারী , জাহাজ-খোঁজে কি হবে ?


মর্ত্যলোকেতে মানুষের দেখা নাই ,
হারিয়েছে কোন্ পিছন পথের বাঁকে ;
যারা ছিল , তারা ইতিহাস হয়ে গেছে ,
যমালয়ে আজ জ্যান্ত মানুষ থাকে ।


তুমি যদি হও মানুষের প্রতিনিধি ,
তবে জেনো , তুমি সংখ্যালঘুর দলে ;
এই একটাই আজো স্বাভাবিক আছে –
সংখ্যালঘুরা পিছন সারিতে চলে ।


হাতে উন্নত কলা কৌশল আছে ,
লিঙ্গের মতো ধর্ম বদলে নাও ;
পশু , নেতা – আরো শত বিকল্প আছে ,
যা ইচ্ছে , তাই সহজেই হয়ে যাও ।।