শেখ সামসুল হক

শেখ সামসুল হক
জন্ম তারিখ ২২ নভেম্বর ১৯৪৯
জন্মস্থান পশ্চিম চরটেপাখোলা, ফরিদপুর , বাংলাদেশ
বর্তমান নিবাস ঢাকা , বাংলাদেশ
পেশা কবিতা কর্মী ও সাংবাদিকতা
শিক্ষাগত যোগ্যতা এম এ

কবি ও সাংবাদিক শেখ সামসুল হক ষাটের দশকের কবি, সাংবাদিক ও মুক্তিযোদ্ধা। মাতা-মৃত কুলসুম বিবি, পিতা-মৃত শেখ জয়নাল আবেদীন। জন্ম ২২ নভেম্বর, ১৯৪৯ সালে ফরিদপুরের পশ্চিম চর টেপাখোলা। ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ পাশ করেন। কাব্যগ্রন্থ-৪টি : চমৎকার সাহস-১৯৮৫, যাই ফিরে যাই-১৯৮৯, রমণীয় স্বাধীনতা-২০১৪, রূপালী জলের করাত-২০১৬। গবেষণা গ্রন্থ-১টি (ফরিদুপরের লোকসাহিত্য-১৯৮৪), যৌথ কাব্যগ্রন্থ-১টি (শব্দের আকাঙ্খায় সূর্য-১৯৭২), বিষয়ভিত্তিক কাব্য সংকলন সম্পাদনা ২০টি। একক কবির সমালোচনা গ্রন্থ সংকলন ও সম্পাদনা ৫টি। সম্মাননা- ৫টি, পুরস্কার-৩টি ও স্বর্ণপদক-১টি। সভাপতি-ছাত্র ইউনিয়ন (ফরিদপুর শহর কমিটি- মেনন গ্রুপ-১৯৬৮-৬৯), ৩ ডিসেম্বর, ১৯৭১ সালে আলবদর বাহিনী কর্তৃক ধৃত হয়ে কারাবরণ, ২০ এপ্রিল, ১৯৭৪ সালে কবি রফিক আজাদের কবিতার ফিচার লিখে গ্রেপতারি পরোয়ানা। আহবায়ক- ঘাতক দালাল নির্মূল কমিটি (অনুপ্রাস ইউনিট-১৯৯২), ২০০১ সালে নির্বাচনের পূর্বে গণগ্রেফতার। ফরিদপুর জাদুঘর প্রতিষ্ঠাতা ও আলাওল সাহিত্য পুরস্কার প্রবর্তকদের অন্যতম। সম্পাদক মাসিক নীলাঞ্জ ও মাসিক অনুপ্রাস। খলিলউল্যাহ মৃধা স্মৃতি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক, বাংলাদেশ বনবাগান মালিক সমিতির সাধারণ সম্পাদক, বঙ্গবন্ধু বিজ্ঞান কবিতা পরিষদের প্রধান সমন্বয়ক ও অনুপ্রাস জাতীয় কবি সংগঠনের নির্বাহী সভাপতি।

শেখ সামসুল হক ১০ বছর ১১ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে শেখ সামসুল হক-এর ১৩৯টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
১/১ ১০
১২/১২
১১/১২
১০/১২
১৪/১১ ২০
১৩/১১
১২/১১
১১/১১
৭/১১
৬/১১
৫/১১
৪/১১ ১০
১/১১
৩০/১০
২৯/১০
২৫/১০
২৪/১০
২২/১০
২১/১০
১৮/১০
১৭/১০
১৬/১০
১১/১০
১০/১০
৯/১০
৮/১০
৭/১০
৪/১০
৩/১০
২/১০
২৭/৯
২৬/৯
২৫/৯
১৮/৯
১৭/৯
১৬/৯
১৩/৯
১২/৯
১১/৯
৯/৯
২৯/৮
২৮/৮
২৭/৮
২৬/৮
২৩/৮
২০/৮
১৯/৮
১৬/৮
১৩/৮
১২/৮

এখানে শেখ সামসুল হক-এর ১৩টি আলোচনামূলক লেখা পাবেন।

তারিখ
শিরোনাম
মন্তব্য
১০/৭
৯/৭
১৩/৬
১২/৬
১১/৬
১০/৬
৬/৬
৫/৬
৪/৬
৩/৬
৩১/৫
২৪/৫
১৯/২

এখানে শেখ সামসুল হক-এর ৬টি কবিতার বই পাবেন।

চমৎকার সাহস চমৎকার সাহস

প্রকাশনী: জাগ্রত সাহিত্য পরিষদ
ফরিদপুরের লোকসাহিত্য ফরিদপুরের লোকসাহিত্য

প্রকাশনী: লেখক প্রকাশনী
যাই ফিরে যাই যাই ফিরে যাই

প্রকাশনী: জাগ্রত সাহিত্য পরিষদ
রমণীয় স্বাধীনতা রমণীয় স্বাধীনতা

প্রকাশনী: জাগ্রত সাহিত্য পরিষদ
রূপালী জলের করাত রূপালী জলের করাত

প্রকাশনী: জাগ্রত সাহিত্য পরিষদ
শব্দের আকাংখায় সূর্য শব্দের আকাংখায় সূর্য

প্রকাশনী: বাঙময় প্রকাশনী